Bartaman Patrika
রাজ্য
 

 ভোটের লড়াইয়ে এবার তৃণমূলই তাঁদের এক নম্বর শত্রু: সোমেন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বামেদের সঙ্গে আসন সমঝোতার প্রক্রিয়া ভেস্তে গিয়েছে। তাই দুটি আসন বাদে বাকি ৪০টিতেই কংগ্রেস একক লড়াইয়ের পথে নেমেছে বাংলায়। জাতীয় রাজনীতির নিরিখে রাহুল গান্ধী এবার দিল্লির মসনদ থেকে নরেন্দ্র মোদির বিজেপি’কে হটানোর পণ করে ময়দানে নেমেছেন।
বিশদ
স্পিড ব্রেকারের পাল্টা জবাব
প্রধানমন্ত্রীকে ‘ডিরেইলমেন্ট মাস্টার’ বলে অভিহিত করলেন অমিত মিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীকে স্পিড ব্রেকারের সঙ্গে তুলনা করায় প্রধানমন্ত্রীকে পাল্টা ‘ডিরেইলমেন্ট মাস্টার’ বলে অভিহিত করলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর রাজত্বের পাঁচ বছরে দেশের অর্থনীতি লাইনচ্যুত হয়েছে। একই সময় সমগ্র দেশের তুলনায় বাংলার রেকর্ড পরিমাণ আর্থিক প্রগতি হয়েছে।
বিশদ

05th  April, 2019
 ডিএ মামলায় দুই পক্ষের হলফনামা জমা পড়েছে স্যাটে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) মামলায় দুই পক্ষের হলফনামা স্টেট অ্যাড঩মিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)-এ জমা পড়ে গিয়েছে। আগামী ১০ এপ্রিল স্যাটে ওই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য রয়েছে। ওই দিন স্যাটের বিচারপতিরা দুই পক্ষের পেশ করা হলফনামার উপর মামলার শুনানি গ্রহণ করবেন।
বিশদ

05th  April, 2019
দলীয় কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার, নির্বাচন কমিশনের দ্বারস্থ বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ এপ্রিল: শিলিগুড়িতে দলীয় কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনার পরিপ্রেক্ষিতে জেলার পুলিশ সুপার এবং জেলাশাসককে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি জানাল বিজেপি।
বিশদ

05th  April, 2019
 কল্যাণী বিশ্ববিদ্যালয়ের স্নাতকের প্রথম সেমেস্টারের ফল প্রকাশ

 বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরের প্রথম সেমেস্টারের ফল প্রকাশিত হল। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ১৪ জানুয়ারি লিখিত পরীক্ষা শেষ হয়েছিল। আর প্র্যাকটিক্যাল পরীক্ষা ৬ ফেব্রুয়ারি শেষ হয়েছিল। বিএ অনার্সে এবার ৯২.৩৪ শতাংশ এবং বিএ প্রোগ্রামে ৬২.৮৬ শতাংশ ছাত্রছাত্রী পাশ করেছেন।
বিশদ

05th  April, 2019
রাজ্যে প্রথম দফার ভোটে
৪০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী


সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবারের লোকসভা ভোটে বুথ পাহারার জন্য আজ-কালের মধ্যেই রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। কমিশন থেকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে সেই বার্তা চলে এসেছে। হিসেব করে দেখা গিয়েছে, প্রথম দফার ভোটে সর্বাধিক ৪০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন করা যাবে। বাকি বুথে থাকবে রাজ্য সশস্ত্র পুলিস। অর্থাৎ, ৬০ শতাংশ বুথে দু’জন করে রাজ্য সশস্ত্র পুলিস পাহারায় থাকবে।
বিশদ

04th  April, 2019
ব্রিগেড চ্যাম্পিয়ন বামেরাই, তিন
সভার ভিড় দেখে দাবি সূর্যকান্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আড়াই মাসের ব্যবধানে যুযুধান তিন পক্ষের তিনটি ব্রিগেড সমাবেশ। বাংলার রাজনীতিতে এর আগে এমন নজির কখনও তৈরি হয়নি। আর এই নজিরের মধ্যে কোণঠাসা সাংগঠনিক অবস্থাতেও সবচেয়ে বেশি সমর্থকের জমায়েত করে চ্যাম্পিয়ন হওয়ার গর্ব অনুভব করছে বাম শিবির।
বিশদ

04th  April, 2019
 এবার ভোটার স্ট্রাইক
হবে, তোপ মমতার

দেবাঞ্জন দাস, দিনহাটা: যে এয়ারস্ট্রাইককে সামনে রেখে ভোটের রাজনীতি সরগরম করতে আসরে নেমেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তথা গেরুয়া শিবিরের তাবড় নেতারা, তাঁদের বিরুদ্ধে এবারের নির্বাচনে ‘ভোটারদের স্ট্রাইক’ হবে বলে আগাম জানিয়ে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

04th  April, 2019
ব্রিগেডে জনতার উৎসাহে খামতি না থাকলেও
প্রধানমন্ত্রীর ভাষণে মন ভরল না অনেকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবারের ব্রিগেডে জনতার উৎসাহ, উচ্ছ্বাসে খামতি ছিল না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কপ্টার আকাশে দেখা মাত্র ‘মোদি মোদি’ বলে গগনভেদী চিৎকারে তাঁর প্রতি উষ্ণ অভ্যর্থনা জানাতেও ভুল করেনি বিজেপি’র অসংখ্য কর্মী-সমর্থক।
বিশদ

04th  April, 2019
দিদি উন্নয়নের স্পিড
ব্রেকার, ব্যঙ্গ মোদির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ, শিলিগুড়ি: বুধবার উত্তরবঙ্গের শিলিগুড়ি এবং কলকাতার ব্রিগেডের সভা থেকে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জোড়া আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তরে মমতাকে উন্নয়নের ‘স্পিড ব্রেকার’ বলে কটাক্ষ করলেন। দক্ষিণে বাংলার মুখ্যমন্ত্রীকে কার্যত দেশবিরোধী অ্যাখ্যা দিলেন তিনি। লোকসভা নির্বাচনে রাজ্যে প্রথম নির্বাচনী সফরে প্রধানমন্ত্রীর এই রণংদেহি মেজাজে রীতিমতো উৎফুল্ল গেরুয়া শিবির। শিলিগুড়িতে মোদি এদিন আক্ষেপের সুরে বলেন, গোটা দেশে পাঁচ বছরে যে গতিতে উন্নয়নের কাজ করেছি, বাংলায় তা করতে পারিনি। কারণ, পশ্চিমবঙ্গে স্পিড ব্রেকার আছে। আর এই স্পিড ব্রেকারের নাম ‘দিদি’। দর্শকদের উদ্দেশে প্রধানমন্ত্রীর অনুযোগ, এই দিদি আপনাদের উন্নয়নের স্পিড ব্রেকার।
বিশদ

04th  April, 2019
মোদির জোড়া সভার দিনেও রাজ্যের দুই
আসনে প্রার্থীর নাম জানাতে পারল না বিজেপি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৩ এপ্রিল: এ রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জোড়া সভার দিনেও পুরুলিয়া ও বর্ধমান-দুর্গাপুর আসনের দলীয় প্রার্থীর নাম জানাতে পারল না গেরুয়া শিবির। আসন্ন লোকসভা নির্বাচনে জয়ের সম্ভাবনায় পশ্চিমবঙ্গের পুরুলিয়া আসনটিকে একেবারে শুরুতেই রাখছে বিজেপি।
বিশদ

04th  April, 2019
পশ্চিমবঙ্গের প্রতিপক্ষ রাজনৈতিক দলের এমপিরা সংসদে কতটা সক্রিয়, তথ্য দিয়ে প্রচারে নামছে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ এপ্রিল: পশ্চিমবঙ্গের প্রতিপক্ষ রাজনৈতিক দলের সংসদ সদস্যরা পার্লামেন্টে কতটা সক্রিয়? এবার সেই তথ্য তুলে ধরে নির্বাচনী প্রচারে নামছে বঙ্গ সিপিএম। রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা ভেস্তে যাওয়ায় সিপিএমের সেই নির্বাচনী প্রচারে তৃণমূল কংগ্রেস এবং বিজেপির এমপিদের সঙ্গেই স্থান পেয়েছেন বাংলার কংগ্রেসের সংসদ সদস্যরাও।
বিশদ

04th  April, 2019
বেতন কমিশন নিয়ে
রাজ্যকে খোঁচা মোদির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশন কার্যকর না হওয়ার ক্ষতকে আরও খুঁচিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার ব্রিগেডের সভায় তিনি বলেন, এ রাজ্যের সরকারি কর্মীরা বেতন কমিশনের লাভ পায়নি।
বিশদ

04th  April, 2019
  আদর্শ আচরণবিধি ভাঙলে নেতাদের বিরুদ্ধে
কী ব্যবস্থা, ওয়েবসাইটে জানাবে কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল, বিজেপি’র রাজ্যস্তরের নেতা-নেত্রীদের বিরুদ্ধে প্রায় প্রতিদিনই অভিযোগ জমা পড়ে নির্বাচন কমিশনে। নিয়ম অনুযায়ী কমিশন জেলাশাসকের কাছ থেকে রিপোর্ট চায়। আদর্শ আচরণবিধি ভঙ্গ করলে সেই নেতাকে শো-কজ করা হয়।
বিশদ

04th  April, 2019
মডেল কোড অব কন্ডাক্ট খতিয়ে দেখে
নিয়োগপত্র দেওয়ার পরামর্শ কৃষি দপ্তরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পর্ব চলাকালীন নিয়োগপত্র দেওয়ার ব্যাপারে মডেল কোড অব কন্ডাক্ট খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়ার জন্য কৃষি দপ্তরের ডাইরেক্টরেটকে পরামর্শ দিল দপ্তরের সচিবালয়। 
বিশদ

04th  April, 2019

Pages: 12345

একনজরে
শ্রীনগর, ৬ এপ্রিল (পিটিআই): বালাকোটে ভারতীয় বায়ুসেনার বিমানহানা এবং সীমান্তে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামানোর বিষয়ে নরেন্দ্র মোদির সরকার মিথ্যার আশ্রয় নিয়েছে বলে অভিযোগ ...

 ইসলামাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার তুলে নিলে, তা রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলিকে লঙ্ঘন করার শামিল হবে। তাই পাকিস্তান এটা কখনওই মেনে নেবে না। ইসলামাবাদে একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ভোটদানে মানুষকে উৎসাহ দেওয়ার জন্য ঝাড়গ্রাম জেলার বিভিন্ন জায়গায় বাজবে ‘থিম সং’। শুক্রবার ঝাড়গ্রাম জেলা নির্বাচন আধিকারিক তথা জেলাশাসক আয়েষা রানি এ জেলা কালেক্টরেট হলে সাংবাদিক বৈঠক করে থিম সংয়ের সূচনা করলেন।   ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গ্রীষ্মকালে শহরাঞ্চলে জলস্তর কমে যাওয়ায় ৬১২টি জলের ট্যাঙ্কার কেনার সিদ্ধান্ত নিয়েছে পুর দপ্তর। কিন্তু ভোটের মুখেই এই কেনার চেষ্টা কেন, তার ব্যাখ্যা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের ক্ষেত্রে শুভ। উপার্জন ভাগ্য ভালো। কর্মে উন্নতির যোগ আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা মিলবে। ব্যবসা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৮৮.৯০ টাকা ৯২.১৫ টাকা
ইউরো ৭৬.১৫ টাকা ৭৯.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
06th  April, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭ ৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ২৬/২৩ অপঃ ৪/২। অশ্বিনী ৮/৯ দিবা ৮/৪৪। সূ উ ৫/২৮/২৭, অ ৫/৪৯/৫৯, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/৬ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩৩ মধ্যে।
২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ৩/১৮/৫। অশ্বিনীনক্ষত্র ৮/১৮/৪৯, সূ উ ৫/২৮/৭, অ ৫/৪৯/২৭, অমৃতযোগ দিবা ৬/১৭/৩২ থেকে ৯/৩৫/১৪ মধ্যে এবং রাত্রি ৭/২২/৩৬ থেকে ৮/৫৫/৪৬ মধ্যে, বারবেলা ১০/৬/৭ থেকে ১১/৩৮/৪৭ মধ্যে, কালবেলা ১১/৩৮/৪৭ থেকে ১/১১/২৭ মধ্যে, কালরাত্রি ১/৬/৭ থেকে ২/৩৩/২৭ মধ্যে।
 ১ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মে উন্নতির যোগ আছে। বৃষ: গৃহ সংস্কার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব স্বাস্থ্য দিবস১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম১৮৯৭ - নাট্যকার, ...বিশদ

07:03:20 PM

রাজস্থান রয়্যালসকে ৮ উইকেটে হারাল কেকেআর

10:56:29 PM

কেকেআরকে ১৪০ রানের টার্গেট দিল রাজস্থান রয়্যালস 

09:37:13 PM

রাজস্থান রয়্যালস: ৫৬/১ (১০ ওভার) 

08:47:03 PM

রাজস্থান রয়্যালস: ২৮/১ (৬ ওভার) 

08:29:29 PM